Kids Easy English

আপনার বাচ্চার হাতের লেখা সুন্দর করার মজাদার কিছু টিপস

Some fun tips to improve your child's handwriting. haterlekha.com

নিজের সন্তান পড়াশোনায় অমনোযোগী হলে তা নিয়ে কার না মন খারাপ হয়? কিন্তু মন খারাপে তো আর সমস্যা দূর হবে না। বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে বাচ্চারা মোবাইল, ল্যাপটপ গেইমস ইত্যাদি নিয়েই বেশি ব্যস্ত থাকতে পছন্দ করে। গেইমের একেকটা লেভেল পার হওয়ার তুলনায় তাদের কাছে বই পড়া, মুখস্ত করা ইত্যাদি একেবারেই পানশে লাগে।

অন্যদিকে, মন পড়ে থাকলে পড়ায় মনোযোগ ধরে রাখা যায় না। তাছাড়া একটানা বসে পড়তেও ভালো লাগে না ঘণ্টার পর ঘণ্টা। তবে বাবা-মা হিসেবে আমরা সন্তানদের পড়ায় মনোযোগী করে তুলতে কিছু সাহায্য করতে পারি। চলুন  জেনে নেয়া যাক হাতের লেখা সুন্দর করার মজাদার কিছু টিপস:

🔰শিশুকে লেখা শেখাতে হবে অনেক সময় ও যত্ন দিয়ে।

🔰 লেখা শুরু করুন সংখ্যা দিয়ে। এ ক্ষেত্রে প্রথমেই শিশুকে ১০টি সংখ্যা ভালো করে চিনিয়ে নিন।

🔰শিশুর সামনে অনুকরণ করার মতো সুন্দর হাতের লেখা দিতে পারেন। 

🔰 এই উপায়ে শিশুর ব্রেনে লেখাগুলো সেট হয়ে যায়। তাই শিশু লিখতে শুরু করলে হাতের লেখা তখন সুন্দর হয়।

🔰 শিশুর হাতে লেখার জন্য পেনসিল তুলে দেওয়ার আগে আপনাকে দুই মাস আগে থেকে লেখার উপযুক্ত করে তাকে তৈরি করে নিতে হবে।

🔰 সুন্দর হাতের লেখার জন্য শিশুকে পেনসিল বা মার্কার দিয়ে লেখার অভ্যাসের পরিবর্তে রং পেনসিল ব্যবহার করার অভ্যাস গড়ে তুলুন।

🔰 ছোটবেলা থেকে হাতের লেখার ওপর গুরুত্ব দেওয়া না হলে সন্তানের হাতের লেখা সুন্দর না হওয়ার সম্ভাবনাই বেশি। তাই হাতেখড়ির দিন থেকে বিশেষ সতর্ক থাকলে শিশুর হাতের লেখা হবে পরিষ্কার ও সুন্দর।

🔰 প্রশংসা করুন: ছোট বা বড় যে কাজই করুক না কেনো, শিশুটিকে উৎসাহ দিন। শিশুরা প্রশংসা বা উৎসাহ পেতে দারুণ ভালোবাসে। কাজেই পড়াশোনার কারণে যদি এই প্রশংসা পাওয়া যায়, তবে তা করতে পিছপা হয় না তারা।

🔰 পুরস্কার: পড়ার জন্য ছোটদের পুরস্কৃত করুন। ঠিক মতো পড়লে দুটো চকলেট কি মন্দ হয়? অথবা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পড়লে ৫ মিনিট খেলার সুযোগ। আর এসবের লোভে ঝটপট পড়ার কাজটা সেরে নেবে বাচ্চারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *